Youtube Marketing

ইউটিউব কি? এর কাজ ও কিশোরেরা কেন পছন্দ করে?

ইউটিউব মার্কেটিং জানতে প্রথমে জানতে হবে ইউটিউব কি? তো চলুন আগে তা জানি, তারপর একে একে সব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।

ইউটিউব কি?

ইউটিউব একটি ভিডিও শেয়ার  করে নেওয়ার সাইট, যেখানে ব্যবহারকারীরা তাদের নিজস্ব ভিডিও দেখতে, পছন্দ, ভাগ করতে, মন্তব্য করতে এবং আপলোড করতে পারে। ভিডিও পরিষেবাটি পিসি, ল্যাপটপ, ট্যাবলেট এবং মোবাইল ফোনের মাধ্যমে প্রবেশ করা  যায়।

ইউটিউবের মূল কাজগুলি কী কী?

  • ব্যবহারকারীরা ভিডিওগুলি অনুসন্ধান করতে এবং দেখতে পারবেন
  • একটি ব্যক্তিগত ইউটিউব চ্যানেল তৈরি করতে পারবেন।
  • নিজের চ্যানেলে ভিডিওগুলি আপলোড করা যায়।
  • অন্যান্য ইউটিউব ভিডিও লাইক / কমেন্ট / শেয়ার করা যায়।
  • ব্যবহারকারীরা অন্যান্য ইউটিউব চ্যানেল এবং ব্যবহারকারীদের সাবস্ক্রাইব / অনুসরণ করতে পারে।
  • ভিডিও এবং গ্রুপ ভিডিও একসাথে সংগঠিত করতে প্লেলিস্টগুলি তৈরি করতে পারেন। 

কিশোর/কিশোরীরা ইউটিউব পছন্দ করে কেন?

ইউটিউব সাইট ব্যবহারের জন্য বিনা খরচে এবং কিশোর-কিশোরীদের তাদের পছন্দসই জিনিসগুলি আবিষ্কার করার জন্য এটি দুর্দান্ত জায়গা হতে পারে। অনেক তরুণদের জন্য, ইউটিউব সঙ্গীত ভিডিও, কৌতুক অনুষ্ঠান, কীভাবে গাইড, রেসিপি, হ্যাকস এবং আরও অনেক কিছু দেখতে ব্যবহার করা যায়।  কিশোর-কিশোরীরা তাদের পছন্দের ব্লগার (ভিডিও ব্লগার) অনুসরণ করতে, অন্যান্য ইউটিউবার এবং তাদের আগ্রহী সেলিব্রিটিদের সাবস্ক্রাইব করতে ভিডিও শেয়ার করতে  পরিষেবাটি ব্যবহার করে।

ব্যবহার কারির বয়স সীমাবদ্ধতাঃ

ইউটিউব অ্যাকাউন্ট সেট আপ করতে ব্যবহারকারীদের পিতামাতার সম্মতিতে ১৮বছর বা ১৩+ বছর বয়সী হতে হবে। আপডেট: নতুন E.U জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর) এর আওতায় আয়ারল্যান্ড এখন সম্মতির ডিজিটাল যুগ ১৬ বছরের পুরানো করে দিয়েছে। এর অর্থ আয়ারল্যান্ডে ১৬ বছরের কম বয়সী তরুণদের এই প্ল্যাটফর্মটি অ্যাক্সেস করার অনুমতি নেই।

তবে ব্যবহারকারীদের ওয়েবসাইটে অ্যাক্সেস করতে বা ভিডিও দেখতে সাইন ইন করতে হবে না। তবে, এখন একটি ইউটিউব বাচ্চাদের সংস্করণ বিনামূল্যে ডাউনলোডের জন্য চালু আছে। ইউটিউব বাচ্চাদের 3-8 বছর বয়সী বাচ্চাদের জন্য সাজান হয়েছে এবং বাচ্চাদের এবং তাদের পিতামাতার পক্ষে তাদের আগ্রহী বিষয়বস্তু সন্ধান করা আরও সহজ করে তুলেছে।